1. bnn.press@hotmail.co.uk : bhorersylhet24 : ভোরের সিলেট
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
ব্রিটেনে ২০২১ সালের বাজেট পেশ - Bhorersylhet24

ব্রিটেনে ২০২১ সালের বাজেট পেশ

রিপোর্টার নাম
  • প্রকাশিত : শনিবার, ৬ মার্চ, ২০২১
  • ২৭৯ বার ভিউ

নিউজ ডেস্ক : ব্রিটিশ জনগণের চাকরি এবং জীবিকা রক্ষার অঙ্গীকার নিয়ে গত ৩ মার্চ বুধবার ২০২১ সালের বাজেট পেশ করেছেন চ্যান্সেলর ঋষি সুনাক। এতে কর্মজীবী মানুষের চাকরি রক্ষায় চলমান ফার্লো স্কিমটি সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করার পরিকল্পনা করা হয়েছে। এছাড়াও সপ্তাহে অতিরিক্ত ২০ পাউন্ড ইউনিভার্সাল ক্রেডিট আরো ছয় মাস বৃদ্ধি করা হয়েছে। ওয়ার্কিং টেক্স ক্রেডিট যারা নিচ্ছেন তাদের ওয়ান অফ ৫০০ পাউন্ড দেয়া হবে। এছাড়া বাজেটে কর্মচারীদের সর্বনিম্ন বেতন বাড়িয়ে ৮ পাউন্ড ৯১ পেন্স করা হয়েছে।
২০২৩ থেকে বড় কোম্পানির মুনাফার উপর কর বৃদ্ধির পরিকল্পনা ঘোষণা নেয়া হয়েছে। কোম্পানির মুনাফার উপর প্রদত্ত কর্পোরেশন টেক্স ২০২৩ সালে এপ্রিল থেকে ২৫ শতাংশ বৃদ্ধি পাবে, তবে ৫০ হাজার পাউন্ড বা তার কম মুনাফা অর্জনকারী ব্যবসা প্রতিষ্ঠানের ১৯ শতাংশ টেক্স অব্যাহত থাকবে বলে জানিয়েছেন চ্যান্সেলর।
এছাড়া বাজেটে প্রায় ৬ লাখের বেশি সেল্ফ এমপ্লয়েডেদের জন্যে গ্র্যান্টের সুবিধা বাড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি। এছাড়াও বাজেটে ইংল্যান্ডের মিউজিয়াম, থিয়েটার এবং গ্যালারির জন্যে ৪০৮ মিলিয়ন পাউন্ড এবং হাইস্ট্রীট ব্যবসায়ীদের সহযোগিতার জন্যে আরো ৫ বিলিয়ন পাউন্ড গ্র্যান্টের ঘোষণা করা হয়েছে। গ্রীস্মকালিন খেলাধুলায় প্রাণ ফিরিয়ে আনার জন্যে বিশেষ করে ইংলিশ ক্রিকেটকে সহযোগিতার জন্যে ৩শ মিলিয়ন পাউন্ডের একটি প্যাকেজও ঘোষণা করেছেন চ্যান্সেলর ঋষি সুনাক।
এদিকে লেবার নেতা স্যার কিয়ার স্টারমার বাজেট সর্ম্পকে বলেছেন, এই বাজেটটি কোন ভাবেই উচ্চাকাঙ্খী না এবং এটি এনএইচএস এবং সোসাল কেয়ার খাত পুনর্গঠনের ব্যাপারে কোন পরিকল্পনার উল্লেখ নেই।
বাজেটে জানানো হয়, ২০২০ সালে ব্রিটেনের অর্থনীতির প্রবৃদ্ধি ১০% কমেছে, তবে এবছর ৪% প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অর্থনীতি পূর্বের অবস্থায় ২০২২ সালের মাঝামাঝি চলে আসবে বলে জানানো হয়েছে। পরের বছর প্রবৃদ্ধি ৭.৩ % লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৭ লাখ মানুষ চাকরি হারিয়েছেন।ইনকাম টেক্স ও ন্যাশনাল ইন্সুরেন্স অথবা ভিএটি বাড়ানো হয়নি, ২০২৬ সাল পর্যন্ত টেক্স ফ্রি পার্সনাল এলাউন্স ফ্রি করা হয়েছে (১২ হাজার ৫৭০ পাউন্ড)। স্টাম্প ডিউটি হলিডে ইংল্যান্ড এবং নর্দান আয়ারল্যান্ডের জন্য ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে, একই সাথে ৫শ হাজারের নিচে যেকোন বিক্রিতে কোন টেক্স দিতে হবে না।

নিউজ শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *